মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

বড়বিলা বিল

বর্তমানে হালুয়াঘাট উপজেলায় বিল বলতে বড়বিলা বিলটি বুঝায়। অত্র উপজেলায় আমতৈল ইউনিয়নের নাম করা। স্থানটি মেইন রোডের পাশে হওয়ায় বাস, মাইক্রো বাস, প্রাইভেটকার, সি.এন.জি. অটো রিক্সা, ভ্যান ইত্যাদি যানবাহন দিয়ে যাওয়া যায়।

ময়মনসিংহ জেলার সর্ব উত্তরের (বর্ডার) থানা হালুয়াঘাট। ঢাকা থেকে হালুয়াঘাট উপজেলায় প্রবেশের সময় অথিতিদের নিমন্ত্রন জানায় বড়বিলা বিল। কথিত আছে এই বিলটি এক সময় নানারকম পাখিদের অভয়ারণ্য ছিল। এখনও বর্ষা মৌসুমে হরেক রকম পাখির আগমন ঘটে। ডাহুক, পানকৌড়ি, বালি হাঁস, পাতি হাঁস, ধবল বক এবং শীত মৌসুমে অথিতি পাখিদের বিচরণ ছিল নয়নাভিরাম। তাই পাখি শিকারীদের জন্য এ বিলটি সুপরিচিত ছিল। বর্ষায় শাপলার পাতা দূর থেকে দেখতে অনেক ছোট ডিঙ্গি নৌকার মত দেখায়। এছাড়া শাপলা,পানি ফল (স্থানীয় ভাষায় হিংড়া), শালুক এবং মামা কলা জন্মে প্রচুর। বর্ষায় জেলেদের মাছ ধরার সুখ আর ব্যুরো মৌসুমে কৃষকের পাকা ধান কাটার সময় নবান্ন উসবে গ্রামগুলি মুখরিত হয়। একদিকে অথৈ পানি আর অন্য সময় সবুজের সমারোহ বিলটিকে করে তোলে এক অন্য রকম পরিবেশ।

কিভাবে যাওয়া যায়:

স্থানটি বিশ্বরোডের পাশে হওয়ায় বাস, মাইক্রো বাস, প্রাইভেটকার, সি এন জি, অটো রিক্সা, ভ্যান ইত্যাদি যানবাহন দিয়ে যাওয়া যায়।